Home / তথ্যপ্রযুক্তি / আগুন নেভানোর উড়ুক্কু যন্ত্র!

আগুন নেভানোর উড়ুক্কু যন্ত্র!


Print Friendly, PDF & Email

টি.এম. আল-আনাম(মুকিত),নিউজহবিগঞ্জডেস্কঃ-আগুননেভাতেপ্রয়োজনীয়যন্ত্রপাতিনা থাকলে অগ্নিনির্বাপক দলকে অনেক সময় কঠিন সমস্যার মুখোমুখি হতে হয়। কখনো উচ্চতার জন্যও আগুন নেভানো কষ্টকর হয়ে পড়ে। এসব ক্ষেত্রে আগুন নেভানোর কাজে সাহায্য করতে পারবে এমন একটি উড়ুক্কু যন্ত্র তৈরির কাজে এগিয়ে এসেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের এ প্রতিষ্ঠানটি উড়ুক্কু অগ্নিনির্বাপক যন্ত্র তৈরির কাজ হাতে নিয়েছে। নাসার গবেষকেরা ড্রোন বা চালকবিহীন ছোট বিমানসদৃশ যন্ত্র তৈরি করছেন, যা কোথাও আগুন লেগেছে কি না তা যেমন শনাক্ত করতে পারবে, তেমনি সেই আগুনের শিখা নিভিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতেও সাহায্য করবে। এই উড়ুক্কু অগ্নিনির্বাপক ড্রোনের নকশা করেছেন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়াতে নাসার ল্যাংলি গবেষণা কেন্দ্রের গবেষকেরা।
নাসার অ্যারোস্পেস প্রকৌশলী মাইক লোগান জানিয়েছেন, উড়ুক্কু এই অগ্নিনির্বাপক যন্ত্রের সাহায্যে ধোঁয়ার উৎস বের করা যাবে এবং এতে যে ক্যামেরা রয়েছে তার সাহায্যে আগুনের উৎপত্তিস্থল শনাক্ত করা যাবে। ইতিমধ্যে ভার্জিনিয়ার পানগোতে মিলিটারি এভিয়েশন মিউজিয়ামে চালকবিহীন এই উড়ুক্কু যন্ত্রটির পরীক্ষাও চালানো হয়েছে। এ ড্রোন তৈরিতে খরচ হবে পাঁচ হাজার থেকে ১০ হাজার ডলার। প্রতিবার ওড়ার সময় এর খরচ ৫০ ডলারের মতো। ড্রোনটি ৪০ থেকে ৫০ মাইল বেগে ২০ থেকে ২৫ মিনিট পর্যন্ত উড়তে পারে।

Share