Home / জাতীয় / ‘তত্ত্বাবধায়ক নিয়ে আগ্রহ নেই জাতিসংঘের’-বললেন “তারানকো”

‘তত্ত্বাবধায়ক নিয়ে আগ্রহ নেই জাতিসংঘের’-বললেন “তারানকো”


Print Friendly, PDF & Email

তারানকো শনিবার শেখ হাসিনার সঙ্গে বৈঠকে তিনি এমন কথা বলেছেন বলে জানান প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী।

রিজভী সাংবাদিকদের বলেন, “তিনি [ফার্নান্দেজ-তারানকো] বলেছেন কেয়ারটেকার সরকার নিয়ে আলোচনার দরকার নেই। কিন্তু নির্বাচনে সবার জন্য ইভেন প্লেয়িং ফিল্ড থাকতে হবে।”

রাজনৈতিক সঙ্কট নিরসনের আশা নিয়ে ঢাকা সফরে এসে প্রথম দিনই বেশ কয়েকটি বৈঠকে ব্যস্ত সময় কাটান জাতিসংঘ মহাসচিবের এই দূত। তার সঙ্গে বৈঠকের পর আওয়ামী লীগের পক্ষ থেকে চলমান রাজনৈতিক সংকট নিরসনের আশাবাদ পাওয়া গেলেও মুখ খুলেনি বিএনপি।

রাজনৈতিক দলগুলোর মধ্যে আওয়ামী লীগের সঙ্গে বৈঠকের আগে সকালে পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করে নিজের কর্মসূচি শুরু করেন শুক্রবার রাতে ঢাকা আসা জাতিসংঘের এই বিশেষ দূত।

আওয়ামী লীগ নেতাদের সঙ্গে বৈঠকের পর বিকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন ফার্নান্দেজ-তারানকো। পরে বিরোধী দলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তার বাসায় বৈঠক করেন তিনি।

এর আগে দুপুরে সোনারগাঁও হোটেলে আওয়ামী লীগ নেতাদের সঙ্গে দেড় ঘণ্টার বৈঠকে সুনির্দিষ্ট কোনো বিষয়ে আলোচনা না হলেও জাতিসংঘ মহাসচিবের দূতের এই সফর সফল হবে বলে আশাপ্রকাশ করেন দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।

বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে নির্বাচনের ঘোষিত তারিখ পেছানো যায় কি না তা জানতে চান জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল।

একই সঙ্গে নির্বাচনে সবার জন্য ‘সমপরিবেশ’ নিশ্চিত করার কথাও বলেন জাতিসংঘের এই সহকারী সেক্রেটারি জেনারেল।

সভাশেষে প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী সাংবাদিকদের বলেন, “খুবই ফ্রেন্ডলি আলোচনা হয়েছে। ফার্নান্দেজ-তারানকো সেক্রেটারি জেনারেলের বিশেষ বার্তা নিয়ে এসেছেন।”

Share